মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

মাসিক সভার সিদ্ধান্তসমূহ

 

৫নং চামারী ইউনিয়ন পরিষদ

উপজেলাঃ সিংড়া, জেলাঃ নাটোর।

ইউনিয়ন উন্নয়ন সমম্বয় কমিটি (ইউডিসিসি মিটিং)। অধিবেশন নম্বরঃ- ০৩

 

সভার স্থানঃ ইউনিয়ন পরিষদ ভবন।                           তারিখঃ ০৮/০৪/২০১৪ইং                                  সময় সকাল ০৯.০০ মিনিট।

 

অদ্যকার সভায় সর্ব সম্মতিক্রমে জনাব মোঃ রাশিদুল ইসলাম, চেয়ারম্যান সাহেবের সভাপতিত্বে সভার কাজ আরম্ভ করা হইল।

 

আলোচ্য বিষয়ঃ

০১. গত সভার সিন্ধান্ত সুমূহ পাঠ ও অনুমোদন।

      ০২. বিভিন্ন বিভাগ/ সংস্থা ভিত্তিক কার্যক্রম বাস্তবায়ন ও অগ্রগতি পর্যালোচনা।

০৩. ইউনিয়নের আইন শৃংখলা পরিস্থিতির বিষয়ে আলোচনা।

০৪. ইউনিয়নের আয় বর্ধক কার্যক্রমের উপর আলোচনা।

      ০৫. বিবিধ।

 

 

ক্রঃ নং

আলোচ্য বিষয়

গৃহিত সিন্ধান্ত

দায়িত্বপ্রাপ্ত ব্যাক্তি

০১

গত সভার গৃহিত মন্তব্য সমূহ পঠন ও অনুমোদন।

 

অদ্যকার সভায় সর্বসম্মতিক্রমে গত ০৮/৭/২০১৩ ইং তারিখের সভার সিদ্ধান্ত সমূহ পঠন ও অনুমোদন করা হয়।

 

ইউ,পি সচিব

 

 

 

 

 

 

 

 

০২

বিভিন্ন বিভাগ/ সংস্থা ভিত্তিক কার্যক্রম বাসত্মবায়ন ও অগ্রগতি পর্যালোচনা।

 

বিভিন্ন বিভগ/ সংস্থা ভিত্তিক কার্যক্রমের অগ্রগতির উপর আলোচনা করা হয়। আলোচনা কালে,

(ক) কৃষি বিভাগঃ-শ্রী সুনীল কুমার সরকার, উপসহকারী কৃষি অফিসার কলম, সিংড়া, নাটোর। বিগত ০২ মাসে ৮০ জন কৃষককে বিভিন্ন সমস্যার উপর পরামর্শ দেওয়া হয়েছে। ১৭ জন কৃষককে সি. আই. জি দলের প্রশিক্ষণদেওয়া হয়েছে।  তিনি আরো জানান বাংলাদেশ সরকার ইউরিয়া সারের দাম প্রতি বসত্মায় ২০০/= টাকা  কমিয়েছেন। যাহাতে কৃষক ক্ষতি গ্রস্থ না হয় এ বিষয়ে সকলের সহযোগীতা কামনা করেণ। 

 

সিদ্ধান্ত: সর্ব সম্মতিক্রমে আগামী সভায় কৃষি বিভাগের বিসত্মারিত প্রতিবেদন দাখিল করার জন্য অনুরোধ করা হইল। আলচ্য বিষয়ে সকলে তত্বপর থাকার জন্য সিদ্ধান্তগ্রহণ করেণ। এবং ইউরিয়া  সারের দাম কমানোর জন্য সন্তোষ প্রকাশ করেণ।

 

(খ) পশু সম্পদঃ-ইউনিয়নে মৎস পশু ও প্রাণী সম্পদের উপর আলোচনা করা হয়। পশুসম্পদবিভাগের স্বেচ্ছাসেবি কর্মি হিসেবে মোঃ মমতাজ উদ্দীন ইউনিয়ন পশু সম্পদ বিভাগের  দায়িত্বে নিয়োজিত আছেন। তিনি জানান সরকারী পর্যায়কোন প্রকার ঔষধ পত্র বরাদ্দ দেওয়া হয় না। বিষয়টি অত্যমত্ম দুঃখ জনক  হলেও সত্য যে, অত্র ৪ নং কলম ইউনিয়নের কৃষকগণ উক্ত সেবা হতে বঞ্চিত হচ্ছে।

 

সিদ্ধান্ত: আগামীতে উপজেলা সমন্বয়ন কমিটির সভায় আলোচ্যবিষয় সমূহ উপস্থাপন করা হইবে বলে চেয়ারম্যান সাহেব সকলকে আসসত্ম করেন।

 

( গ) সাস্থ্য ও প.প বিভাগঃ-সাস্থ্য পরিবার পরিকল্পনা বিভাগের কার্যক্রমের উপর আলোচনা করা হয়। আলোচনা কালে সাস্থ্য পরিদর্শক ও পরিবার পরিকল্পনা বিভাগের পরিদর্শক সভাকে অবিহত করে যে, বিভাগীয় কার্যক্রম সমত্মষ জনগ ভাবে চলছে। সাস্থ্য পরিদর্শক সাহেব জানান যে পারসাঁঐল (সি সি) কমিউনিটি ক্লিনিকে নলকূপের প্রয়াজন। হরিণা কমিউনিটি কিস্ননিকের চারিপার্শে মাটি ভড়াটের  প্রয়োজন। অন্যথায় বিল্লিং এর ক্ষতির  সম্ভাবনা রহিয়াছে। সাস্থ্য পরিদর্শক মোছাঃ আয়শা খাতুন আগামী ০৫/১০/২০১৩ ইং  তারিখে ২-৫ বৎসর বয়স্ক শিশুদের ভিটামিন  এ ক্যাপসুল  খাওয়ানো হবে। সকলের সহযোগীতা কামনা করেণ।

 

সিদ্ধান্ত:  আলোচ্য বিষয়ের উপর আলোচনা অমেত্ম চেয়ারম্যান মহোদয় উপরোক্ত সমস্যা বলী সমাধানে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন মর্মে সংশ্লিষ্ট কর্মকর্তা কর্মচারিদের আস্যস্থ করেন। চেয়ারম্যান মহোদয় বিভাগীয় কর্মিদের পরবর্তি সভায় লিখিত ভাবে কাজের অগ্রগতির প্রতিবেদন দাখিল করার জন্য নির্দেষ দেন। ভিটামিন এ ক্যপসুল  খাওয়ানো ক্যাম্পিং সমূহের সকলের সহযোগীতার জন্য আহববান জানানো হয়।

 

(ঘ) এনজিও প্রসঙ্গেঃ-অদ্যকার সভায় অত্র ইউনিয়নে কর্মরত এনজিও প্রতিষ্ঠান সমূহের কোন কর্মকর্তা /প্রতিনিধি উপস্থিত না  থাকায় কোন তথ্য না পাওয়ায় সকলে অসমত্মষ প্রকাষ করেন।

 

সিন্ধামত্মঃআগামী সভায় সংশিস্নষ্ট এনজিও সমূহের অবগতির জন্য অবহিত করা হইবে।